২০১৯ কে স্বাগতম

পহেলা জানুয়ারি ইংরেজি নববর্ষ আজ। গত রাতেই ২০১৮ বিদায় নিয়ে নতুন বছরের আগমন ঘটেছে। সেই সাথে শীত ও পাল্লা দিয়ে জানান দিচ্ছে তার হিংস্রতা। এসময় সূর্যের ছায়াতলে বসে রোদ পোহাতে কি মজাটাই না লাগে....

আজ হুমায়ন আহম্মদের মেঘের ওপর বাড়ি গল্পটি পড়ে শেষ করলাম। এটিই আমার পড়া উনার প্রথম লেখা। স্কুলে থাকা-কালীন সময়ে উনার নাম অনেক শুনেছি। শুনেছিলাম উনার লেখায় নাকি জাদু আছে কিন্তু কখনো তাঁর লেখা পড়ার সৌভাগ্য হয়ে ওঠেনি। তাই আজ যখন সুযোগটা পেলাম তখন সেটা হাতছাড়া করতে চায়নি।

কলেজ লাইফে অনেক কিছুই পড়তে মন চাইবে কিন্তু দূর্ভাগ্যবশত বাবা-মা এটাকে কখনোই ভাল চোখে দেখে না। তারা পড়া বলতে শুধু রসকষহীন একাডেমিক বইগুলিকেই বোঝেন। যেন এগুলো ছাড়া অন্যসব বই নয়, কাগজে মুদ্রণরত স্তুপমাত্র।

এসময়টাতে বিভিন্ন ধরণের মোটিভেশনাল (অনুপ্রেরণামূলক) বই পড়তে ভাল লাগলেও টাকা দিয়ে বই কিনে বই পড়া অনেকটা আমাবর্শ্যার রাতে চাঁদ দেখার মত। তারপরও বিভিন্ন ধরণের ইলেকট্রনিক মিডিয়া ও ই-বুকের বহু-ব্যাবহার পাঠকদের মনে স্বস্তি এনে দিয়েছে।

বই আমাদের প্রশান্তি দেয়, হতাশাগ্রস্থদের সঠিক পথের সন্ধান দেয় এবং চিন্তা-চেতনাকে প্রশস্ত করতে সাহায্য করে। তাই প্রতিদিন আমাদের একটু একটু করে বই পড়ার অভ্যাস গড়ে তোলা উচিৎ। এই অভ্যাস নিজের মধ্যে ধারণ করতে পারলে একদিন এটা সকলের শক্তিতে পরিণত হবে।

মন্তব্যসমূহ