হতাশা কেন আসে? কেনই বা এমন প্রতিবন্ধকতা? এর থেকে পরিত্রানের উপায় কি?

ভাল কিছু পেতে হলে অনেক সাধনা প্রয়োজন। রাতের পর রাত জেগে তার পেছনে প্রচুর সময় দেওয়া প্রয়োজন। সুন্দর একটা স্বপ্নকে সত্যি করার জন্য অক্লান্ত পরিশ্রম করা প্রয়োজন। সবাই যখন গভীর নিদ্রায় আচ্ছন্ন তখনও কাজ করার পূর্ণ মানসিকতা থাকা প্রয়োজন। তবেই প্রকৃত বিজয়ের আনন্দ অনুভব করা সম্ভব হবে।

আমাদের জীবণের অনেকটা সময় আমরা "ডিপ্রেশন" এর পেছনে নষ্ট করি। অথচ সেই সময় যদি নিজেকে "ডেভেলপ" করার পেছনে ব্যায় করতাম তবে কখনোই ডিপ্রেশনের শিকারে পরিণত হতাম না।

আমাদের স্কুল লাইফ থেকেই মাথার মধ্যে ঢুকিয়ে দেওয়া হয় ভালোভাবে লেখাপড়া করতে হবে এবং তারপর ভাল চাকরি করতে হবে। কিন্তু তাদের কে বোঝাবে আজকাল স্কুল, কলেজ কিংবা বিশ্ববিদ্যালয় থেকে সার্টিফিকেট নামক যে ডিগ্রি দেওয়া হয় তা চাকরি পাওয়ার জন্য যথেষ্ট নয়। যখন কেউ লেখাপড়া শেষ করেও চাকরির মুখ দেখে না তখন হতাশ হওয়া অস্বাভাবিক কিছু নয়।

বাঁচার তাগিদে কিংবা ভালো থাকার জন্য ক্যারিয়ারে কিছু করার অবশ্যই প্রয়োজন আছে তবে শুধু চাকরির পেছনেই কেন ছুটতে হবে? এক্ষেত্রে একটু ব্যাতিক্রমী পথে হাটা কি অন্যায়? সবচেয়ে বড় কথা নিজেকে শুধু একাডেমিক লেখাপড়ার মাঝে সিমাবদ্ধ রাখলে চলবে না বরং যে কোনো এক দিকে "স্কিলফুল" হতে হবে। আর এর জন্য প্রয়োজন পড়া। আপনি যেদিকে ক্যারিয়ার গড়তে চান সে সম্পর্কে পড়া। হতে পারে সেটা কোনো ওয়েবসাইট কিংবা বিখ্যাত লেখকের বই।

অনেকে ভাবতে পারেন আমার তো লেখাপড়া শেষ, এখন আমি আর কি পড়ব? তার থেকে কিছুক্ষণ টেলিভিশন দেখি অথবা বন্ধুদের সঙ্গে আড্ডা দেয়। এমনটা যদি ভেবে থাকেন তবে ভুল ভাবছেন। বেশিরভাগ মানুষের অসফলতার কারণ এটাই। সুতরাং এখনই সময় নিজেকে বদলানোর।

মন্তব্যসমূহ